চবি রাজনীতি বিজ্ঞান বিভাগের সুবর্ণজয়ন্তী বৃহস্পতি-শুক্রবার


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রাজনীতি বিজ্ঞান বিভাগের ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী ৫ ও ৬ মার্চ দুইদিনব্যাপী সুবর্ণজয়ন্তী উদযাপনের অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানের প্রথমদিন ক্যাম্পাসে এবং দ্বিতীয়দিন নগরীর বহদ্দারহাট স্বাধীনতা কমপ্লেক্সে অনুষ্ঠিত হবে। বিভাগের শিক্ষক ও প্রাক্তন-অধ্যায়নরত শিক্ষার্থীদের প্রায় ৩ হাজার এতে অংশ নিবেন।

মঙ্গলবার (৩ মার্চ) দুপুর একটার দিকে চবি রাজনীতি বিজ্ঞান বিভাগের সভাপতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব জানানো হয়। এসময় লিখিত বক্তব্য দেন সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির সদস্য সচিব ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান সিদ্দিকী।

অনুষ্ঠানের প্রথমদিন সকাল ১০টায় সমাজ বিজ্ঞান অনুষদ থেকে আনন্দ র‍্যালি শুরু হয়ে শহীদ মিনার কলা অনুষদ ভবন হয়ে শহীদ আব্দুর রব হলের মাঠে অনুষ্ঠানস্থলে এসে শেষ হবে। এরপর শহীদ আব্দুর রব হল মাঠে সুবর্ণজয়ন্তী উদ্বোধন করবেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এতে স্বাগত বক্তব্য রাখবেন উদযাপন কমিটির সদস্য সচিব প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান সিদ্দিকী ও শুভেচ্ছা বক্তব্য রাখবেন বিভাগের বরিষ্ঠতম শিক্ষক। এ সময় বিভাগের প্রয়াত শিক্ষক শিক্ষার্থীদের সম্মানে শোক প্রস্তাব পাঠ করা হবে এবং কৃতি শিক্ষক-শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হবে।

দুপুরের বিরতির পর বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় সাংস্কৃতিক পর্ব অনুষ্ঠিত হবে। এরপর আমন্ত্রিত শিল্পী ক্লোজআপ তারকা সাব্বির জামান ও ব্যান্ড দল চিরকুটের পরিবেশনার মধ্য দিয়ে শেষ হবে প্রথমদিনের অনুষ্ঠান।

অনুষ্ঠানের দ্বিতীয় দিন সকাল সাড়ে ৯টা থেকে নগরীর বহদ্দার স্বাধীনতা কমপ্লেক্সে কার্যক্রম শুরু হবে। ১০টা থেকে স্মৃতিচারণ ও ফটোসেশন হবে। জুমার নামাজ ও খাবারের বিরতির পর প্রাক্তন শিক্ষার্থীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান, বিভাগের শিক্ষার্থীদের সাংস্কৃতিক পরিবেশনা, আমন্ত্রিত শিল্পী মৌমিতা বড়ুয়া ও সন্দীপন দাশের পরিবেশনা এবং ব্যান্ড দল নাটাইয়ের পরিবেশনার মধ্য দিয়ে শেষ হবে রাজনীতি বিজ্ঞান বিভাগের দুইদিনব্যাপী সুবর্ণজয়ন্তী উদযাপন।

১৯৬৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রতিষ্ঠার দুই বছর পরেই ১৯৬৮ সালে রাজনীতি বিজ্ঞান বিভাগের যাত্রা শুরু হয়। ২০১৮ সালে বিভাগটির ৫০ বছর পূর্ণ হয়। এ উপলক্ষে ২০১৯ সালের ফেব্রুয়ারীতে সুবর্ণ জয়ন্তী উদযাপনের তোড়জোড় শুরু হলেও জাতীয় নির্বাচনসহ বিভিন্ন কারণে বড় পরিসরে এ উদযাপন করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটি। তবে সীমিত পরিসরে ২০১৮ সালে একটি অনুষ্ঠানের মাধ্যমে সুবর্ণ জয়ন্তী উদযাপনের সূচনা করা হয়।

সংবাদ সম্মেলনে সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটির আহ্বায়ক ও বিভাগের সভাপতি অধ্যাপক ড. আনোয়ারা বেগম, সদস্য সচিব অধ্যাপক ড.মুস্তাফিজুর রহমান সিদ্দিকী, যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মোঃ এনায়েত উল্যা পাটোয়ারী, যুগ্ম সদস্য সচিব সহযোগী অধ্যাপক এ জি এম নিয়াজ উদ্দিন এবং কোষাধ্যক্ষ সহকারী অধ্যাপক মো. বখতেয়ার উদ্দীন। সংবাদ সম্মেলনে উক্ত বিভাগের অধ্যাপক ড. ভূঁইয়া মো. মনোয়ার কবির সহ বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, অনুষ্ঠানের প্রথমদিন (৫ মার্চ) সকাল ৮টায় ১নং রুটে একটি বাস বটতলী স্টেশন- টাইগারপাস- জিইসি- ২নং গেট- অক্সিজেন হয়ে ক্যাম্পাসে আসবে। একই সময় ২ নং রুটে একটি বাস শপিং কমপ্লেক্স- মুরাদপুর- অক্সিজেন হয়ে ক্যাম্পাসে আসবে। বাসগুলো সন্ধ্যা সাড়ে ৭টায় অনুষ্ঠানস্থল থেকে স্ব স্ব রুটে ফিরে যাবে।


আরও পড়ুন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.