বিশ্বে করোনায় ঝরল আরও সাড়ে ১১ হাজার প্রাণ


করোনাভাইরাসের (কোভিড-১৯) নতুন নতুন ধরণের মধ্যে ব্যাপকহারে টিকা কার্যক্রম চললেও বেড়েই চলেছে সংক্রমণ ও মৃত্যুর মিছিল। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছেন আরও সাড়ে ১১ হাজার মানুষ। যার মধ্যে সর্বোচ্চ ১,৯১৭ জনের মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। এ সময়ে বিশ্বে শনাক্ত হয়েছে আরও ২৪ লাখ ৩৩ হাজার ৭৮০ জন।

করোনায় আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত কোভিড আক্রান্ত রোগীর মোট সংখ্যা ৪০ কোটি ৮৭ লাখ ৯৭ হাজার ৯৭৭ এবং মৃত্যু ছাড়িয়েছে ৫৮ লাখ ২০ হাজার ৩৭৯।

প্রাণঘাতি ভাইরাসটির কবল থেকে এ পর্যন্ত ৩২ কোটি ৮৬ লাখ ৮২ হাজার ৬৪৪ জন সুস্থ হলেও সক্রিয় রোগীর সংখ্যা এখনও ৭ কোটি ৪২ লাখ ৯৪ হাজার ৯৫৪ জন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৫ লাখ ৬২ হাজার ১৩৯ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ১ লাখ ৪৯ হাজার ৩১৮ জন এবং মৃত্যুবরণ করেছেন ১ হাজার ৯১৭ জন। যা নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এখন ৭ কোটি ৯২ লাখ ২৮ হাজার ৬২৮ জন। যার মধ্যে মৃত্যু হয়েছে ৯ লাখ ৪২ হাজার ৬ জনের।

এর পরের স্থানে থাকা এশিয়ার জনবহুল দেশ ভারতে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা বাড়লেও কয়েকদিনে তা কমে এসেছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় প্রাণহানি ঘটেছে ৮০৪ জনের। এ সময়ে শনাক্ত হয়েছে আরও ৪৮ হাজার ৪৮১ জন। যা নিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ কোটি ২৫ লাখ ৮৪ হাজার ৬১৮ জনে। আর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ৮ হাজার ১২ জনে।

৪ কোটি ১৪ লাখ ৫৭ হাজার ৫১২ জন সুস্থ হলেও এখনও সক্রিয় রোগী ৬ লাখ ১৯ হাজার ৯৪ জন। যার মধ্যে গত ২৪ ঘণ্টাতেই সুস্থ হয়েছেন ১ লাখ ২৬ হাজার ৩৫৪ জন।

তালিকার তৃতীয়স্থানে থাকা ল্যাটিন আমেরিকার ফুটবলপ্রিয় দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১,১২১ জনের এবং শনাক্ত হয়েছে ১ লাখ ৬৬ হাজার ৩ জন। যা নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা এখন ৬ লাখ ৩৭ হাজার ২৩২। আর মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৭২ লাখ ৯১ হাজার ৫১৫। গত ২৪ ঘণ্টায় ১ লাখ ২১ হাজার ৩৬৪ জন সুস্থ হলেও এখনও চিকিৎসাধীন ৩০ লাখ ৮৬ হাজার ৭০ জন।

তালিকায় এরপরেই থাকা ফ্রান্স, যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, জার্মানি ও ইতালিতে সংক্রমণ সংখ্যা কোটির উপরে গেলেও তুরস্ক বাদে অপর দেশগুলোতে মৃত্যু লাখ ছাড়িয়েছে। সংক্রমণে ১৬ নম্বরে থাকা মেক্সিকোতে মৃত্যু ছাড়িয়েছে ৩ লাখ ১১ হাজার ৫৫৪।

অন্যদিকে, ১৮ লাখ ৯৯ হাজার ৮০৩ সংক্রমণ নিয়ে ৪০ নম্বরে থাকা বাংলাদেশে মৃত্যু ছাড়িয়েছে ২৮ হাজার ৭শ। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৭ জনের।


আরও পড়ুন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.