বান্দরবানে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের আয়োজনে চিত্রাংকন ও পুরস্কার বিতরণ


মোঃ শহীদুল ইসলাম রানা, বান্দরবান জেলা প্রতিনিধি: বান্দরবানে মুজিব শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে বঙ্গবন্ধু ও মুক্তি যুদ্ধ ভিত্তিক বইপড়া ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

শিশু কিশোররাই আগামী দিনের দেশের কর্নধার। দেশের ইতিহাস, ঐতিহ্য, সৃংস্কৃতি সম্পর্কে তাদেরও আছে নানা কৌতুহল ও জানার ইচ্ছা। তাদের মেধা ও মননে বয়ে চলে হাজারো প্রশ্ন, নিজের আপন মনে সেই সব প্রশ্নের জবাব তারা খুজে বেড়ায় বিভিন্ন রকমের ঐতিহাসিক বই পড়ে।

বঙ্গবন্ধু শুধু যে একজন দক্ষ রাজনৈতিক ব্যাক্তিত্ব ছিলেন তা নয়। তার ছিলো শিশুদের প্রতি প্রগাড় ভালোবাসা। তাই এখনকার শিশু কিশোরদের মাঝে বঙ্গবন্ধুর জীবনের নানা দিক গুলো জানবার আগ্রহ কম নয়।

এরই ধারাবাহিকতায় ১৩ই অক্টোবর, বুধবার সকাল ১১টায় জেলা শিশু একাডেমি মিলনায়তনে বয়স ভিত্তিক শিশু কিশোরদের মাঝে চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ বাবুল সরকার এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, সুরাইয়া আক্তার সুইটি,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক, সাইফুদ্দিন মোহাম্মদ হাছান আলী, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা, শিলাদিত্য মুৎসুদ্দি, বান্দরবান সরকারি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ এর সহকারী প্রধান শিক্ষক মোহাম্মদ ইয়াকুব।

সকাল ১০টায় শিশু একাডেমি মিলনায়তনে শিশুদের ২ টি বিভাগে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।প্রতিযোগিতায় অংশগ্রহণ করে জেলা সদরের বিভিন্ন স্কুলের নানা বয়সি ছাত্রছাত্রী বৃন্দ।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, সুরাইয়া আক্তার সুইটি বলেন, শিশুরা আগামী দিনের ভবিষ্যত। সকল শিশুদের উচিত পড়ালেখার পাশাপাশি দেশের ইতিহাস, সংস্কৃতি সম্পর্কে জ্ঞান অর্জন করা। জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কার্যালয়ের এই উদ্যোগ প্রশংসনীয়। শিশু কিশোরদের মাঝে মাদকের প্রভাব যেনো না পড়ে এবং প্রত্যেক শিশুরাই যেনো তাদের নিজ মেধা মনন দিয়ে নিজেকে দেশের সম্পদে রূপ দিবে।

সভাপতির বক্তব্যে জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ বাবুল সরকার বলেন আমরা নেশা ছেড়ে বই পড়ি মাদকমুক্ত সমাজ গড়ি।এরই ধারাবাহিকতায় মুজিব শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে বঙ্গবন্ধু ও মুক্তি যুদ্ধ ভিত্তিক বইপড়া ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।শিশুদের মাঝে বঙ্গবন্ধুর দেশ প্রেম ছড়িয়ে দেয়াই অনুষ্ঠানের মুল লক্ষ্য।

আলোচনা সভা শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিশু ও কিশোর বিজয়ীদের মাঝে শিক্ষা সামগ্রী পুরস্কার বিতরণ করা হয়।

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ক বিভাগের ১ম স্থান অর্জন করে বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ এর ছাত্রী জাসিয়া বিনতে জান্নাত, খ বিভাগে ১ম স্থান অর্জন করে একই স্কুলের দেবী দীপ্তরূপা ঐশী।

এছাড়াও প্রতিযোগিতায় অংশগ্রহণ কারী সকল শিশু কিশোরদের জন্য উপহার ও সান্তনা পুরস্কার ছিলো।


আরও পড়ুন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.