প্রতিবন্ধীদের জন্য সরকার প্রচুর কাজ করছে কিন্তু প্রচার-প্রসার তেমন নেই : ড. হানিফ সিদ্দিকী


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের কো-অর্ডিনেটর অধ্যাপক ড. হানিফ সিদ্দিকী বলেছেন, তথ্য প্রযুক্তিতে প্রতিবন্ধীদের সম্পৃক্ত করা হচ্ছে। তারা সেখানে প্রবেশ করছে। প্রযুক্তি ব্যবহার করে তারা এগিয়ে যাচ্ছে। সারা বাংলাদেশে প্রতিবন্ধীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রতিবন্ধীদের দোরগোড়ায় তাদের সেবাসমূহ পৌঁছে দিতে হবে। একটা বিষয় খেয়াল রাখতে হবে সেটা হলো, সবাইকে একত্রিত করতে পারলে উন্নয়ন অন্যথায় ব্যর্থ। বৃহস্পতিবার ( ১২ মে) সকাল ১০টায় নগরীর ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউটের সেমিনার কক্ষে তথ্য প্রযুক্তির মাধ্যমে এনডিডিসহ সব ধরণের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন প্রকল্প, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল আয়োজিত ‘তথ্য প্রযুক্তিতে প্রতিবন্ধী ব্যক্তিদের সক্ষমতা উন্নয়নে আইসিটি বিভাগ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, যাদের জন্য এ অনুষ্ঠান তাদের মধ্য কাউকে কাউকে সংযুক্ত করেন তাহলে অনুষ্ঠানের স্বার্থকতা পাবে। যদি আমাদের দৃষ্টি ভঙ্গি একটু পরিবর্তন করতে পারি তাহলে প্রতিবন্ধীদের জীবন আরও অনেক সুন্দর হবে। প্রতিবন্ধী বলে তারা প্রতারিত হতে পারেনা। প্রতিবন্ধীদের জন্য সরকার প্রচুর কাজ করছে। কিন্তু আমাদের প্রতিবন্ধীদের কাছে সেটার প্রচার-প্রসার নেই। প্রতিবন্ধীদের সবাইকে একটি নেটওয়ার্কে নিয়ে আসতে হবে। সেখানে তাদের সম্পৃক্ত করলে তারা মুহূর্তেই সব সুযোগ সুবিধার কথা জানতে পারবে। সরকারের সকল সুযোগ-সুবিধার বিষয়ে তারা জানতে পারবে।

এসময় সেমিনারে বক্তারা বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধীবান্ধব সরকার। প্রতিবন্ধীদের কর্মদক্ষতা উন্নয়নে সরকার নানামুখী প্রকল্প গ্রহণ করেছে। সরকার থেকে প্রতিবন্ধীদের জন্য যে সুরক্ষার ব্যবস্থা রাখা হয়েছে তা সঠিকভাবে তাদের কাছে পৌঁছে দিতে হবে। অনেক ক্ষেত্রে সেটি পৌঁছানো সম্ভব হচ্ছে না। আমরা যদি এসডিজির লক্ষ্য অর্জন করতে চাই, সবাইকে নিয়ে এগিয়ে যেতে হবে। সেখানে প্রতিবন্ধীদের অবহেলা করার সুযোগ নেই। তাদেরকে দেশের বিভিন্ন কর্মক্ষেত্রে কাজে লাগাতে হবে।
প্রতিবন্ধীদের অবহেলা করার দিন শেষ। সেদিন এখন আর নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুল প্রতিবন্ধীদের নিয়ে নিরলস কাজ করে যাচ্ছেন। যার জন্য তিনি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছেন। তারা আরও বলেন, সরকার প্রতিবন্ধীদের জন্য যে সুযোগ সুবিধা দিচ্ছে সেগুলো প্রচার করতে হবে। জনগণের মাঝে তুলে ধরতে হবে। প্রতিবন্ধীরা আমাদের ভাই, আমাদের পরিবারের সদস্য। তাদেরকে অবজ্ঞা করার সুযোগ নেই। দেশের উন্নয়নে তাদেরও অবদান রয়েছে। তারা এখন সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রকল্পে কাজ করছে। তাদের মেধা ও শ্রম তারা কাজে লাগাচ্ছে।

‘তথ্য প্রযুক্তির মাধ্যমে সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন’ এর প্রকল্প পরিচালক মোহাম্মদ মনোয়ার উজ জামানের সভাপতিত্বে এবং বাংলাদেশ বেতারের সিনিয়র উপস্থাপক নাসরিন ইসলামের সঞ্চালনায় সেমিনারে, বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক নুসরাত সুলতানা, জীবন বীমা করপোরেশন চট্টগ্রামের জেনারেল ম্যানেজার (উপসচিব) কাজী নাজিমুল ইসলাম, বাংলাদেশ বেতার চট্টগ্রাম কেন্দ্রের উপ পরিচালক এস এম নাজমুল হাসান উপস্থিত ছিলেন। এছাড়াও চেম্বার অব কমার্স, জীবন বীমা করপোরেশন, বাংলাদেশ ব্যাংক, প্রয়াস বিশেষায়িত স্কুল, বিভিন্ন এনজিও, আইটি ফার্ম, বাংলাদেশ রেলওয়ে, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত প্রতিবন্ধীদের প্রতিনিধিরা সেমিনারে উপস্থিত ছিলেন।


আরও পড়ুন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.