সামাজিক ও মানবিক সংগঠন ইকো’র উপদেষ্টা মোঃ হারুনের অকাল মৃত্যু


 চট্টগ্রামের সীতাকুন্ড নিবাসী ও বর্তমানে আমেরিকা প্রবাসী সামাজিক ও মানবিক উন্নয়ন সংগঠন ইফেক্টিভ ক্রিয়েশন অন হিউম্যান ওপেনিয়ন (ইকো) এর উপদেষ্টা মোঃ হারুন মৃত্যুবরণ করেছেন।

শুক্রবার (১১ জুন) নিউইয়র্ক সময় বিকেল সাড়ে ৩ টায়, বাংলাদেশ সময় দিবাগত মধ্য রাত ১টায় মাউন্ট সাইনাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫০ বছর। তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

মোঃ হারুনের মৃত্যুতে গভীর শোক প্রকাশসহ শোকাহত পরিবার পরিজনের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন ইকো’র সভাপতি মোঃ সরওয়ার আলম চৌধুরী মনি ও সাধারণ সম্পাদক ড. মোহাম্মদ ওমর ফারুক রাসেল। এক শোক বিবৃতিতে তারা বলেন, মোঃ হারুন ছিলেন একজন আপাদমস্তক মানবতাবাদী, সমাজ সচেতন ও প্রগতিশীল ব্যক্তিত্ব। তিনি কৈশোরেই প্রগতিশীল ছাত্র রাজনীতির সঙ্গে যুক্ত হন। পরবর্তীতে চট্টগ্রাম জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি ও কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। ছাত্র রাজনীতি শেষ করে তিনি সাংবাদিকতা পেশায় যুক্ত থাকার পাশাপাশি পরিবেশ রক্ষা ও মানবাধিকার আন্দোলনেও সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

সামাজিক ও মানবিক সংগঠন ইকো প্রতিষ্ঠার পর থেকেই তিনি উপদেষ্টা হিসেবে নিয়োজিত ছিলেন এবং এ সংগঠনের উপদেষ্টা হিসেবে বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি পরিবার নিয়ে দীর্ঘ দিন ধরে আমেরিকায় বসবাস করছিলেন। মরহুম মোঃ হারুন আমেরিকায় প্রোগ্রেসিভ ফোরাম’র প্রচার সম্পাদক ও উদীচী’র সাংগঠনিক সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছিলেন। উল্লেখ্য, তিনি ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হওয়ার পর প্রাথমিকভাবে অনেকটা সুস্থ হয়ে উঠলেও পরবর্তীতে ব্রেইন স্ট্রোকসহ শরীরে বিভিন্ন জটিলতা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়ার পর ১১ জুন শুক্রবার বাংলাদেশ সময় দিবাগত মধ্যরাত ১টায় চিকিৎসাধীন অবস্থায় আমেরিকার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আজ ১২ জুন শনিবার নিউইয়র্কে জানাজা শেষে নিউ জার্সিতে মরহুমের দাফন সম্পন্ন করা হয়।


আরও পড়ুন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.