অবসরপ্রাপ্ত সচিব বীর মুক্তিযোদ্ধা দীপক কুমার সাহার পরলোকগমন রাষ্ট্রীয় মর্যদায় সৎকার সম্পন্ন


 চট্টগ্রাম নগরীর কোতোয়ালী থানাধীন এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন এডিসি কলোনী নিবাসী ইপিসিএস-৬৮ ব্যাচের অতিরিক্ত সচিব, পরবর্তীতে শিক্ষা মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত ভারপ্রাপ্ত সচিব বীর মুক্তিযোদ্ধা দীপক কুমার সাহা (৭৮) পরলোকগমন করেছেন। সোমবার (৭ জুন) সকাল সাড়ে ১০টায় নগরীর ও.আর নিজাম রোডস্থ বেসরকারী সিএসসিআর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি পরলোকগমন করেন।

তিনি দীর্ঘ দিন ধরে বার্ধক্যজনিত রোগে ভূগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৩ ছেলে, ৩ পুত্রবধু, ৫ নাতি, ১ নাতনী সহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুনাগ্রাহী রেখে গেছেন। আজ ৭ জুন দুপুর আড়াইটায় চট্টগ্রাম সার্কিট হাউজের সামনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এস.এম জাকারিয়ার নেতৃতে কোতোয়ালী থানা পুলিশের একটি চৌকষ দল প্রয়াত বীর মুক্তিযোদ্ধা ও অবসরপ্রাপ্ত সচিব দীপক কুমার সাহাকে রাস্ট্রীয় সম্মান গার্ড অব অনার প্রদান করেন। একই সাথে সিএমপি কমিশনারের পক্ষে প্রয়াতের পুত্রদের হাতে একটি শোক ক্রেস্ট তুলে দেয়া হয়। এসময় বীর মুক্তিযোদ্ধার মরদেহে শেষ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক এস.এম জাকারিয়া ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদসহ অন্যান্য বীর মুক্তিযোদ্ধাগণ। একই দিন সন্ধ্যা ৬টায় নগরীর বলুয়ার দীঘির পাড়স্থ অভয় মিত্র মহাশ্মাশানে প্রয়াতের মরদেহ রাষ্ট্রীয় মর্যাদায় সৎকার সম্পন্ন করা হয়। সৎকার অনুষ্ঠানে আত্মীয়-স্বজনসহ গণ্যমান্য ব্যক্তিবর্গরা অংশ নেন।

উল্লেখ্য যে, বীর মুক্তিযোদ্ধা ও সরকারের অবসরপ্রাপ্ত সচিব দীপক কুমার সাহা ১৯৪৩ সালের ২৭শে ডিসেম্বর পাবনা জেলার সুজা নগরে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন। তিনি ১৯৭১ সালে মুজিবনগর সরকারে যোগদান করে অস্থায়ী সরকারের আনুগত্যে মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহন করেন এবং তৎকালীন পাকিস্তান সরকার কর্তৃক ১৪ বছর কারাদন্ডে দন্ডিত হন। তিনি একজন সৎ, দক্ষ, মেধাবী ও বলিষ্ট ব্যক্তিত্বেও সরকারী কর্মকর্তা হিসেবে সুপরিচিত ছিলেন। তাঁর বড় ছেলে নেভীর মার্চেন্ট ক্যাপ্টেন শান্তনু সাহা, মেঝ ছেলে কর্ণফুলী টানেল নির্মাণ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ড. অনুপম সাহা (উপ-সচিব), ছোট ছেলে ডাচ বাংলা ব্যাংক লিমিটেড’র এ্যাসিসটেন্ট ভাইস প্রেসিডেন্ট গৌতম সাহা, পুত্রবধু ডা. শম্পা সাহা, ডা. শান্তা সাহা ও শ্রাবন্তি সাহা।


আরও পড়ুন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.