চট্টগ্রামে মাত্র ৫ শতাংশ মানুষের করোনা পরীক্ষা


করোনা সংক্রমণের পর থেকে এখন পর্যন্ত এক বছরে চট্টগ্রামে নমুনা পরীক্ষা করা হয়েছে চার লাখ ৩২ হাজার ৩৭১ জনের, যা চট্টগ্রামের মোট জনসংখ্যার ৫ শতাংশ। আবার গত এক বছরে চট্টগ্রামে হাসপাতালে ভর্তি হয়ে করোনা চিকিৎসা নিয়েছেন সাত হাজার ২৫৩ জন।

জাতীয় তথ্য বাতায়ন চট্টগ্রাম বিভাগের তথ্যমতে, চট্টগ্রাম জেলায় মোট জনসংখ্যা ৭৯ লাখ ১৩ হাজার। সে হিসাবে এ জেলায় নমুনা পরীক্ষার হার ৫ দশমিক ৪৬ শতাংশ। বুধবার সিভিল সার্জন কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান ডা. আবদুর রব মাসুম জানান, ‘করোনা সংক্রমণের প্রকৃত তথ্য মেলানো কঠিন। আক্রান্তের খুব অল্প একটি অংশ হাসপাতালে আসে। অনেকে আবার ব্যক্তিগতভাবে বাড়িতে চিকিৎসা নিয়ে সুস্থ হচ্ছেন। তবে করোনার লক্ষণ দেখা গেলে সঙ্গে সঙ্গে আইসোলেটেট হয়ে যেতে হবে। চিকিৎসকের পরামর্শ নিয়ে পালন করতে হবে যাবতীয় নিয়মকানুন।’

সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা পরীক্ষা হয়েছে এক হাজার ৬৬২ জনের। গত এক বছরে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন সাত হাজার ২৫৩ জন; এর মধ্যে গত মাসে চিকিৎসা নিয়েছেন মাত্র ৫২৭ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩৬ হাজার ১৮৬ জন। এর মধ্যে ৩১ হাজার ১৫০ জনই হোম আইসোলেশনে থেকে এবং বাকি ৫ হাজার ৩৬ জন হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। চট্টগ্রামে এক হাজার ৬০০ শয্যার বিপরীতে রোগী ভর্তি রয়েছেন ৬৯৬ জন।


আরও পড়ুন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.