শপথ নিলেন ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি


ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছেন সাঁওতাল নারী দ্রৌপদী মুর্মু। দেশটির সর্বোচ্চ সাংবিধানিক পদে আসীন হওয়া প্রথম আদিবাসী নারী তিনি।

সোমবার (২৫ জুলাই) ভারতের রাজধানী নয়া দিল্লির স্থানীয় সময় সাড়ে ১০টার দিকে দ্রৌপদী মুর্মু দেশটির ১৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। খবর এনডিটিভির।

ভারতের প্রধান বিচারপতি এনভি রামানা তাকে রাষ্ট্রপতির শপথ বাক্য পাঠ করান। এর পরপরই ২১ বার তোপধ্বনি করে নতুন রাষ্ট্রপতিকে বরণ করে নেওয়া হয়। ৬৪ বছর বয়সি দ্রৌপদী মুর্মু ভারতের সর্বকনিষ্ঠ রাষ্ট্রপতি।

দেশটির সাবেক রাষ্ট্রপতি রাম নাথ কোভিন্দ, বিদায়ী ভাইস প্রেসিডেন্ট এম ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ভারতীয় কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী জাঁকজমকপূর্ণ এ শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর দেওয়া প্রথম ভাষণে দ্রৌপদী বলেন, ‘সবার আশীর্বাদে আমি দেশের রাষ্ট্রপতি হয়েছি। আমি প্রগতিশীল একটি দেশের রাষ্ট্রপতি হয়েছি, তাই নিজেকে খুব সৌভাগ্যবতী মনে হচ্ছে।’

‘ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হওয়া প্রথম ব্যক্তি আমি যে দেশের স্বাধীনতার পর জন্মগ্রহণ করেছে। স্বাধীনতা সংগ্রামীদের প্রত্যাশা পূরণে আমাদের সবাইকে একসঙ্গে চেষ্টা করতে হবে, ভারতের নাগরিকদের কাছে আবেদন আমার,’ যোগ করেন দ্রৌপদী মুর্মু।


আরও পড়ুন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.