ক্ষুদে ডাক্তারেরা একদিন যোগ্য ডাক্তার হয়ে সুস্থ জাতি গঠনে ভূমিকা রাখবে

চট্টগ্রামে ক্ষুদে ডাক্তার কার্যক্রম পরিদর্শনে স্বাস্থ্যের উপ-সচিব


স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের উপ-সচিব জাকিয়া পারভীন বলেছেন, জাতির পিতিার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর থেকে স্বাস্থ্য সেবার মানোন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। দেশের মানুষকে বিভিন্ন ধরণের জঠিল রোগ থেকে রক্ষা করতে সরকার সর্বস্তরে সচেতনতা সৃষ্টির পাশাপাশি ক্ষুদে ডাক্তার কার্যক্রম প্রকল্প গ্রহণ করেছেন। ক্ষুদে ডাক্তারেরা কৃমির ক্ষতিকর দিক সমূহ চিহ্নিত করে করণীয় ও ওজন মাপাসহ স্বাস্থ্য সেবা সম্পর্কে বিদ্যালয় থেকে শিক্ষা নিয়ে বাসায় গিয়ে পরিবারের প্রত্যেক সদস্যকে সচেতন করতে পারবে। আজকে যারা ক্ষুদে ডাক্তার তারা একদিন যোগ্য ডাক্তার হয়ে সুস্থ জাতি গঠনে ভূমিকা রাখবে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও নিজেদেরকে সুরক্ষিত থাকতে হলে স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি মাস্ক পরিধানের কোন বিকল্প নেই।

আজ (২ এপ্রিল) শনিবার সকাল ১১টায় চট্টগ্রাম জেলার কর্ণফুলী উপজেলাধীন ইছানগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত ৫টি ক্ষুদে ডাক্তার টিম কর্তৃক শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম পরিদর্শন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার ফাইলেরিয়াসিস নির্মূল, কৃমি নিয়ন্ত্রণ ও ক্ষুদে ডাক্তার কার্যক্রম রোগ নিয়ন্ত্রণ শাখার বাস্তবায়নে জেলা সিভিল সার্জন কার্যালয় অনুষ্ঠানের আয়োজন করেন।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরীর সভাপতিত্বে ও জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়–য়ার সঞ্চালনায় অনুষ্ঠিত ক্ষুদে ডাক্তার কর্তৃক শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম পরিদর্শন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কর্ণফুলী উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. এস.এম নওশাদ রিয়াদ, সহকারী উপজেলা শিক্ষা অফিসার (কর্ণফুলী) দ্বিজেন ধর, কর্ণফুলী উপজেলা স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ অলক দাশ, স্বাস্থ্য পরিদর্শক তৃপ্তি সেন গুপ্তা, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ইলু বড়–য়া, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শামীম উদ্দীন চৌধুরী, সহকারী শিক্ষক যথাক্রমে সাধন বালা চক্রবর্তী, শিউলী বড়–য়া, ঝুনু দাশ, রোজিনা খানম, খালেছা খানম, ফৌজিয়া খানম, রওনক জাহান ও প্রিয়াংকা দে।


আরও পড়ুন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.