চিলিকে উড়িয়ে দিল ব্রাজিল


লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে শুক্রবার ভোরে মারাকানা স্টেডিয়ামে চিলিকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে ব্রাজিল। এ নিয়ে বাছাইয়ে টানা ১৭ ম্যাচ অপরাজিত সেলেসাওরা। ব্রাজিলের কাছে এই হারে কাতার বিশ্বকাপ খেলার স্বপ্ন ফিকে হয়ে গেল চিলির। বাছাইয়ের শেষ ম্যাচ জিতলেও সরাসরি বিশ্বকাপে সুযোগ পাওয়ার উপায় নেই তাদের। ভাগ্য সহায় থাকলে প্লে-অফ খেলার সুযোগ পেতে পারে চিলি। সেটাও আবার তাকিয়ে থাকতে হবে পেরু ও কলম্বিয়ার ম্যাচের দিকে।

আগেই কাতার বিশ্বকাপ নিশ্চিত করা ব্রাজিল এ ম্যাচে শুরুতেই আক্রমণাত্মক ফুটবল খেলে। বেশ কয়েকবার সুযোগ বানিয়েও গোলের দেখা পায়নি স্বাগতিকরা। অবশেষে ৪৩ মিনিটে ব্রাজিলকে এগিয়ে নেন নেইমার। ডি বক্সের ভেতরে চিলির এক ফুটবলার নেইমারকে ফেলে দিলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পট কিকে গোল করতে ভুল করেননি এই ব্রাজিলিয়ান পোস্টারবয়। তিন ম্যাচ পর দলে ফিরেই গোলের দেখা পেলেন নেইমার। ব্রাজিলের জার্সি গায়ে এটি তার ৭১তম গোল।

এগিয়ে যাওয়ার দুই মিনিট বাদেই ভিনিসিয়ুস জুনিয়রের গোলে ব্যবধান বাড়ায় ব্রাজিল৷ এন্তনির বাড়ানো পাসে বল নিয়ে বক্সে ঢুকে নিচু করে নেওয়া গতির শটে লক্ষ্যভেদ করেন রিয়াল মাদ্রিদে খেলা এই ফরোয়ার্ড। দ্বিতীয়ার্ধে আক্রমণের পরিমাণ বাড়ায় তিতের দল। ৭২ মিনিটে ব্যবধান তিনগুণ করেন ফিলিপে কোতিনহো। স্পট কিকে সহজেই গোল করেন এই মিডফিল্ডার। নির্ধারিত নব্বই মিনিট শেষে যোগ করা এক মিনিটের মাথায় চতুর্থ গোল করেন রিচার্লিসন।

১৬ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে বাছাইয়ের পয়েন্ট তালিকার শীর্ষেই থাকল ব্রাজিল। ১৭ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে চিলি। ১৫ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে বিশ্বকাপ নিশ্চিত করা আর্জেন্টিনা।


আরও পড়ুন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.