কবি ও সাংবাদিক শুকলাল দাশের জন্মদিন আজ


কবি ও সাংবাদিক শুকলাল দাশের জন্মদিন আজ। সাংবাদিকতার পাশাপাশি তিনি লেখালেখি করে চলেছেন সাহিত্যের নানান পেশায়। এছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে দীর্ঘদিন ধরে নিজেকে জড়িয়ে রেখেছেন তিনি।

মানুষের যাপিত জীবনের সুখ দু:খ, সমাজের নানা অসঙ্গতি নিয়ে ভাবনাগুলো কৈশোরেই কালি আর কলমের খোঁচায় কখনো হয়ে উঠতো কবিতা, কখনোবা ছোট গল্প। এ পর্যন্ত তার প্রকাশিত বই মুক্তিযুদ্ধের কিশোর উপন্যাস ‘তুহিনের স্বাধীন দেশ’ মেঘের কোলে রোদ হেসেছে’, ‘জলকদরের জলপায়রা’, ‘জলের দেশের রাজকন্যা’, ‘ভালোবাসার শীত বসন্ত’, ‘তোমার জন্যে ভালোবাসা’, ‘আকাশ ছোঁয়া সুবর্ণলতা’, ‘অবেলায় মন পোড়ে’ ও ‘মুজিব তুমি বজ্রকণ্ঠ অটল হিমালয়’। স্বাধীন বাংলাদেশের প্রথম দৈনিক আজাদী পত্রিকার সিনিয়র প্রতিবেদক হিসেবে কাজ করছেন। তিনি চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক নির্বাচিত সাধারণ সম্পাদক।

শিশুদের মানস-গঠনে ২০০১ সাল থেকে পরিচালনা করছেন শিশুদের, “পাঠশালা” এছাড়াও জড়িত আছেন বহু সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে। রাজনীতি সচেতন কবি একটি অর্থপূর্ণ সমাজের স্বপ্ন দেখেন যেখানে মানবতা, সুন্দর আর স্বচ্ছতার চর্চা হবে প্রতিনিয়ত।

কবি ও সাংবাদিক শুকলাল দাশের জন্ম চট্টগ্রামের আনোয়ারা উপজেলার পরৈকোড়া ইউনিয়নের শিলালিয়া গ্রামে। বাবা রণজিত দাশ, মা শচীপ্রভা দাশ।


আরও পড়ুন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.