ফুচকা খেলে কমবে ওজন


ফাস্ট ফুড বা মুখরোচক খাবার দ্রুত ওজন বৃদ্ধি করে। এমনটাই সবার জানা। বিশেষ করে বার্গার, বিরিয়ানি, চকোলেট, আইসক্রিম শরীরে মেদ জমিয়ে দেয়। তবে অনেকের পছন্দের খাবার ‘ফুচকা’ খেলে কী ওজন বাড়ে? এ প্রশ্ন মনে জাগতেই পারে! স্বাভাবিক ভাবেই মনে হবে এ খাবারটিও ওজন বাড়িয়ে দেয়। কিন্তু সে ধারণা সঠিক নয়, বরং ওজন কমাতে ফুচকার জুড়ি নেই।

অনেকেই ডায়েটিংয়ের সময়ে ফুচকা খাওয়া বন্ধ রাখেন। কারণ তা শরীরের জন্য ক্ষতিকর বলেই মনে করেন সবাই। কিন্তু এটি একেবারেই ভুল ধারণা। বরং এ সময়ে ফুচকা খেলে সাহায্যই হতে পারে।

এখন প্রশ্ন আসতে পারে ফুচকা খেলে কিভাবে উপকার হয়? তাহলে দেখে নেওয়া যাক উত্তরটি-

ফুচকার স্বাদ খুব কড়া। যেমন- ঝাল, তেমনই টক। সঙ্গে ভরা থাকে পানি। তাই দিনে অন্তত ছয়টি ফুচকা খেলে অনেক সময় আর ক্ষুধা পাবে না। কারণ অনেক সময় পেট ভরে থাকবে আর কড়া স্বাদও মুখে লেগে থাকবে। আর এই সুবাদে অতিরিক্ত ক্যালোরিও শরীরে প্রবেশ করা থেকে আটকানো যাবে।

আর ফুচকা যদি বাড়িতে তৈরি করতে পারা যাই তাহালে আরও ভাল। তবে কম তেলে ভাজতে হবে ফুচকা। আর ফুচকায় ব্যবহৃত পানিতে জিরা খেলে মিলবে উপকার। নিয়মিত জিরা দেওয়া পানি খেলে দ্রুত ওজন কমে।

একটি কথা মনে রাখতেই হবে, কোনও ভাবেই মিষ্টি চাটনি দিয়ে ফুচকা খাওয়া যাবে না। কারণ এতে অতিরিক্ত পরিমাণ চিনি থাকে। তা নিয়মিত শরীরে গেলে উল্টে ওজন বৃদ্ধির কারণ হয়ে দাঁড়াতে পারে।

সূত্র: আনন্দবাজার


আরও পড়ুন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.