বরিশাল সদর হাসপাতাল ও আইন মহাবিদ্যালয় এলাকা নিরব ঘোষণা


বরিশাল নগরীর শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল, সদর হাসপাতাল ও শহীদ অ্যাডভোকেট আবদুর রব সেরনিয়াবাত আইন মহাবিদ্যালয় এলাকা শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আওতায় আনতে এলাকাটি নিরব হিসেবে ঘোষণা করেছেন পরিবেশ অধিদপ্তর বরিশাল বিভাগীয় কার্যাআলয়।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) এসব এলাকায় শব্দদূষণ ও গাড়ির হর্ণ বাজানো নিষিদ্ধ করার লক্ষ্যে প্রচার কার্যক্রম চালানো হয় এবং বরিশাল জেলা তথ্য অফিস এ প্রচার কাজ পরিচালনা করেন।

প্রচারনায় জানানো হয় শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ,২০০৬ অনুসারে নিরব এলাকায় যানবাহনে চলাচলকালে হর্ণ বাজানো নিষেধ এবং দন্ডনীয় অপরাধ। প্রচারণার অংশ হিসেবে লিফলেট বিতরণ করা হয়েছে। এতে জানানো হয় শব্দদূষণের ফলে শ্রবণশক্তি হ্রাস ও স্থায়ীভাবে নষ্ট হয়। উচ্চ রক্তচাপ ও ফুসফুসজনিত জটিলতা, ক্ষুধামান্দা, হৃদরোগ, মস্তিস্ক বিকৃতি, অনিদ্র ও স্মরণশক্তি হ্রাস পায়। এসময় আরও জানানো হয়, এ আইন অমান্যকারীদের জন্য একমাস কারাদন্ড বা ৫ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হবেন। পরবর্তী অপরাধের জন্য অনধিক ৬ মাস কারাদন্ড বা ১০ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হবেন।

এসময় শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক ডা. মো. আব্দুর রাজ্জাক, পরিবেশ অধিদপ্তর বরিশাল বিভাগীয় কার্যািলয়ের সহকারী পরিচালক মো. তোতা মিয়া, সহকারী বায়োক্যামিস্ট মো. মুনতাছির রহমান, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সমন্বয়কারী মো. রফিকুল আলম এসময় উপস্থিত ছিলেন।


আরও পড়ুন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.