১৯শ’ কোটি টাকার পশু বিক্রি অনলাইনে


করোনা মহামারিতে অনলাইনে জমে উঠেছে কোরবানির পশু বেচাকেনা। গত ১৫ দিনে আড়াই লাখের বেশি পশু বিক্রি হয়েছে প্রায় ১৯শ কোটি টাকায়।

শুক্রবার (১৬ জুলাই) প্রাণিসম্পদ অধিদফতরের কোরবানিযোগ্য পশু বিক্রয় কার্যক্রম অগ্রগতির সর্বশেষ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। ২ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত ১৫ দিনে অনলাইনে এসব পশু বিক্রি হয়েছে। এ পর্যন্ত অনলাইন বাজারে গরু, মহিষ, ছাগল, ভেড়াসহ কোরবানিযোগ্য পশুর মোট ছবি আপলোড হয়েছে ১৬ লাখ ৫৮ হাজার ৬১২টি।

প্রতিবেদনে বলা হয়, গত ১৫ দিনে মোট ২ লাখ ৬৩ হাজার ২১৬টি পশু বিক্রি হয়েছে, যার বাজারমূল্য এক হাজার ৮৩২ কোটি ৯৭ লাখ ৮৩ হাজার ২৫৭ টাকা।

প্রাণিসম্পদ অধিদফতরের দেওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, অনলাইনে পশু বিক্রিতে সবচেয়ে বেশি এগিয়ে চট্টগ্রাম বিভাগ। এ বিভাগে মোট এক লাখ ৩৮ হাজার ১৯৪টি পশু বিক্রি হয়েছে, যার বাজারদর ৯৮১ কোটি ৬৮ লাখ ৯১ হাজার ৮৪৮ টাকা। পরের স্থানে রয়েছে ঢাকা বিভাগ। এ বিভাগে এখন পর্যন্ত ৩৫ হাজার ২৭৫টি পশু বিক্রি হয়েছে ৩৪০ কোটি ৩৪ লাখ ১১ হাজার ৩৮২ টাকায়।

সিলেট বিভাগে দুই হাজার ৯১৯টি কোরবানির পশু বিক্রি হয়েছে ১৭ কোটি ৫ লাখ ৬৮ হাজার ৭০৮ টাকায়।

ময়মনসিংহ বিভাগে এক হাজার ২৮৯টি পশু বিক্রি হয়েছে ১১ কোটি ৮৬ লাখ ৭৩০ টাকায়।

রংপুর বিভাগে ৩৩ হাজার ২৮৪টি পশু বিক্রি হয়েছে ১৭৫ কোটি ১৫ লাখ ৫৯ হাজার ৩৯০ টাকায়। রাজশাহী বিভাগে ৩৭ হাজার ২৯১টি পশু বিক্রি হয়েছে ২০৮ কোটি ৮৯ লাখ ৯৭ হাজার ২৯৯ টাকায়।

খুলনা বিভাগে ১৩ হাজার ১৩৩টি কোরবানির পশু বিক্রি হয়েছে ৮৫ কোটি ৩৭ লাখ ২৭ ৫০০ টাকায়। বরিশাল বিভাগে এক হাজার ৮৩১টি গবাদি পশু বিক্রি হয়েছে ১২ কোটি ৬০ লাখ ২৬ হাজার ৪০০ টাকায়।

গত ১৫ দিনে মোট দুই লাখ ৬৩ হাজার ২১৬টি পশু বিক্রি হয়েছে। এর মধ্যে গরুর সংখ্যা দুই লাখ চার হাজার ২৩৯টি এবং ছাগল ও ভেড়া রয়েছে ৫৮ হাজার ৯৭৭টি।

প্রাণিসম্পদ অধিদফতরের খামার শাখা সূত্র জানায়, সারাদেশে চলতি বছর কোরবানিযোগ্য এক কোটি ১৯ লাখ ১৬ হাজার ৭৬৫টি পশু প্রস্তুত রয়েছে। গত বছর প্রস্তুত ছিল এক কোটি ১৮ লাখ ৯৭ হাজার ৫০০টি পশু। আর কোরবানি উপলক্ষে জবাই করা পশুর সংখ্যা ছিল ৯৪ লাখ ৫০ হাজার ২৬৩টি।


আরও পড়ুন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.