নাইজেরিয়ায় নৌকাডুবিতে নিহত ৫, নিখোঁজ ১৫৫


নাইজেরিয়ার উত্তর-পশ্চিম কেব্বি রাজ্যে বুধবার (২৬ মে) একটি নৌকা দুর্ঘটনায় চার জনের প্রাণহানি ঘটেছে। এ ঘটনায় ২০ জনকে উদ্ধার করা হলেও এখনও ১৫৬ জন নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার।

জাতীয় অভ্যন্তরীণ নৌপথ কর্তৃপক্ষের (এনআইডাব্লুএ) আঞ্চলিক ব্যবস্থাপক ইউসুফ বির্মা বিষয়টি নিশ্চিত করে বলেছেন, নাইজার নদীর একটা অংশ কাইনিজি হ্রদে নৌকাটি ডুবে যায় এবং উদ্ধার অভিযান এখনও চলছে।

তিনি বলেন, “নৌকাটি ৩০টি বাজাজ মোটরসাইকেল নিয়ে ১৮০ জন যাত্রী বহন করছিল। ভুক্তভোগীরা কেব্বি থেকে নাইজার রাজ্যের বোড়গু স্থানীয় সরকার এলাকার মালেলের একটি বাজারে যাচ্ছিল এবং তাদের ভ্রমণের মাত্র এক ঘণ্টার মধ্যে দুর্ঘটনাটি ঘটে যায়।”

সাংবাদিকদের বির্মা বলেন, “আমরা এখনও ক্ষতিগ্রস্তদের উদ্ধার করছি। ওভারলোডিংয়ের ফলে এই দুর্ঘটনা ঘটেছিল। নৌকোটির ধারণক্ষমতা বহন করা ১৮০ জনের বেশি নয়। যেমনটা বলেছি, কেবল ২০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে এবং চারজন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বাকি ১৫৬ জন নিখোঁজ রয়েছে এবং তারা নদীর নিচে ডুবে গেছে বলে বিশ্বাস করা হচ্ছে।”

নৌকাটি পুরানো এবং দুর্বল ছিল উল্লেখ করে বির্মা আরও বলেন, “দুর্ঘটনা কবলিত নৌকাটি একটি কাঠের নৌকা, যা পুরানো এবং খুব দুর্বল। আমরা লোকজনকে নৌকা দিয়ে চলাচলকারী যাত্রীর সংখ্যা হ্রাস করার পরামর্শ দিলেও তারা তাতে কান দিচ্ছে না।” যার ফলে এমন দুর্ঘটনা ঘটছে বলে দাবি এই কর্মকর্তার।

সূত্র- আনাদোলু এজেন্সি।


আরও পড়ুন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.