বিদেশের মাটিতে সিরিজ জয়ের লক্ষ্য বাংলাদেশের


পাল্লেকেলেতে সিরিজের প্রথম টেস্ট ড্র করে বাংলাদেশ। আগামীকাল বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে লড়াইয়ে নামবে মুমিনুলরা। এই টেস্ট জিততে পারলে বিদেশের মাটিতে সিরিজ জয়ের উল্লাস করবে বাংলাদেশ।

বাংলাদেশ দলের কোচ রাসেল ডমিঙ্গো শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জয়ে আশাবাদী। আজ বুধবার ম্যাচপূর্ব ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমাদের লক্ষ্য সিরিজ জয়। শ্রীলঙ্কায় সিরিজ জয় বাংলাদেশের জন্য বড় অর্জন হবে। এই সাফল্য পেতে হলে পাঁচ দিনই আমাদের ভালো খেলতে হবে। বিশেষ করে শ্রীলঙ্কাকে তাদের মাটিতে হারানো খুবই কঠিন। তাই প্রতিটি সেশনে ভালো করতে হবে আমাদের।’

বিদেশের মাটিতে একমাত্র টেস্ট সিরিজ জিতেছিল বাংলাদেশ ২০০৯ সালে। বোর্ডের সঙ্গে আর্থিক জটিলতার কারণে ক্যারিবীয় জাতীয় দলের অনেক শীর্ষ খেলোয়াড় সেই সিরিজে অংশ নেননি। সেই সিরিজ বাংলাদেশ ২-০ ব্যবধানে জিতেছিল।

বিদেশের মাটিতে বাংলাদেশ দুটি টেস্ট সিরিজ ড্রও করেছিল। ২০১৩ সালে জিম্বাবুয়ে ও ২০১৭ সালে শ্রীলঙ্কার সঙ্গে দুটি টেস্ট সিরিজ ড্র করেছিল টাইগাররা।

এ প্রসঙ্গে বাংলাদেশ কোচ বলেন, ‘ড্র হওয়া টেস্টকে সাফল্য হিসেবে দেখা গেলেও, এটি হতাশার। টেস্ট ড্র করার জন্য এখানে আসিনি। আমরা টেস্ট হারতে চাই না, এমন মানসিকতার পরিবর্তন আনা উচিত। আমাদের জয়ের জন্য খেলতে হবে, ড্রয়ে খুশি হলে চলবে না। সামনে আমাদের ছয়-সাতটি টেস্ট রয়েছে। আমাদের এখন মানসিকতার পরিবর্তন আনা দরকার।’

প্রথম টেস্ট জিততে না পাললেও দারুণ কিছু সাফল্য পায় বাংলাদেশ। প্রথম ইনিংসে ৫৪১ রান করে মুমিনুলরা। সেঞ্চুরির দেখা পেয়েছেন দুই ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত ও অধিনায়ক মুমিনুল হক। ৩৭৮ বলে ১৬৩ রান করেছেন শান্ত। আর ৩০৪ বলে ১‌২৭ রান এসেছে অধিনায়ক মুমিনুলের ব্যাট থেকে।

এদিকে দ্বিতীয় টেস্টের জন্য ১৫ সদস্যের বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে। দলে কোনো পরিবর্তন আনেনি টিম ম্যানেজমেন্ট।


আরও পড়ুন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.