ভর্তুকি নিয়ে শিল্পপতি, কর দিতে নানা আপত্তি: নওফেল


 

অনেক ব্যবসায়ী সরকারের ভর্তুকি পেয়ে বহু শিল্পের মালিক হয়েছেন। আরাম-আয়েশে জীবন যাপন করেন। কিন্তু কর দিতে গিয়ে নানা কথা। অথচ দেশের অনেক প্রতিষ্ঠিত ভালো ব্যবসায়ী সরকারের পক্ষ থেকে কোনো ভর্তুকি পাননি, তারা কখনও অভিযোগ করেন না।

নিজের ফেসবুক আইডিতে এমনটাই মন্তব্য করেছেন চট্টগ্রাম-৯ আসনের সংসদ সদস্য ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শুক্রবার (২৩ এপ্রিল) মধ্যরাতে তিনি ফেসবুকে একটি পোস্টে এমন মন্তব্য করেন। শনিবার সকাল পর্যন্ত পোস্টটিতে লাইক দিয়েছেন ৯ হাজারেরও বেশি মানুষ। রাজনৈতিক, ব্যবসায়ী, ‍বুদ্ধিজীবীসহ এক হাজারেরও বেশি মানুষ পোস্টটিতে কমেন্টে বিভিন্ন মতামত জানিয়েছন।

তিনি তার পোস্টে লিখেছেন, ‘কয়েক শত কোটি টাকার বেশ কয়েকজন মালিক দেখলাম মন্তব্য করেছেন, ‘এদেশে ব্যবসা না করে কানে ধরে চলে যাব’ আরেকজন বললেন, ‘এই দেশে কি মধু আছে? করের হার বেশি’, ইত্যাদি। সরকারের ভর্তুকি পেয়ে চামড়া শিল্প, গার্মেন্টস শিল্প, রপ্তানিমুখী বহু শিল্পের মালিক অনেকে হয়েছে। দেশের অনেক প্রতিষ্ঠিত ব্যবসায়ী ভর্তুকি পাননাই, এরা কিন্তু এতো অভিযোগ করেন না।

নওফেল লিখেছেন, ব্যাংকের বহুদিনের রিসিডিউল করা লোন মেরে দিয়ে আরেকটি ব্যাংকের মালিক হয়েছেন, আর সঙ্গে নতুন নতুন মার্সিডিজ বা বিএমডব্লিউ কেনা লোকগুলো তথাকথিত ব্যবসায়ী নেতা হয়ে ইদানীং যা ইচ্ছা তাই বলে যাচ্ছেন। ভালো ব্যবসায়ী নেতারা হেনস্থা হলেও পাবলিক ফোরামে এই ধরনের কথা বলেন না।

তাদের উদ্দেশ করে নওফেল লিখেছেন, কর ব্যবস্থায় সমস্যা থাকলে সমাধান করার চেষ্টা করেন! যারা আপনাদের পেটে ভাত তথা, ওয়েস্টিনে হোটেলের কোবে বিফ আর ইযুমির সাশিমি যোগায়, তারা কিন্তু আধপেটা খেয়েও গর্ব করে গায়, ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’। আর এই বড় বড় কথা বলা ছোট ছোট মনের মানবসমূহ কোটি কোটি টাকার গাড়ি হাকিয়ে দেশের দৌদ্দগুষ্টি উদ্ধার করে, রাজনীতির মালিক হয়, অর্থনীতি নিয়ন্ত্রণ করে, গণমাধ্যম নিয়ন্ত্রণ করে, আর সভা সেমিনারে কর কেন দিবো না এটা নিয়ে ভাষণ দেয়।

কর আদায় নিয়ে বাংলাদেশর অবস্থানের কথা উল্লেখ করে নওফেল বলেন, কর নিয়ে অনেক কথা বলা যায়। তবুও জানা উচিৎ, বাংলাদেশে জিডিপির তুলনায় কর আদায়ের হার এখনও পৃথিবীর বহু দেশের তুলনায় কম।


আরও পড়ুন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.