একজন বিউটিএক্সপার্ট লাভলী ডিও’র এগিয়ে যাবার গল্প


পুরুষ শাসিত সমাজ ব্যবস্থায় নারীর এগিয়ে চলার পথে যেখানে পুরুষরাই কাঁটা হয়ে দাঁড়ায়, সেখানে কিছু পুরুষ আবার পরম মমতায় পাশে থেকে তাদেরকে এগিয়েও নিয়ে যায়। স্বামীর উৎসাহ এবং সহযোগিতায় হাতের কাজগুলো প্রশিক্ষণের মাধ্যমে রপ্ত করে বুটিক, বাটিক, কারচুপি, মিডিয়া, রেইস পার্লারের উদ্যেক্তা হিসাবে ঢাকা- চট্টগ্রামে কাজ করে যাচ্ছেন লাভলী ডিও।

সমস্ত বাঁধা বিপত্তি এড়িয়ে নারীর জন্য সমাজে নিজের শক্ত অবস্থান তৈরির পেছনে তাদের অবদান চিরকাল অমলীন হয়ে থাকে। শুধু তাই নয়, বিয়ের পর নারীর জীবন যেখানে থমকে যায়, সেখানে নতুন পরিবারের সদস্যদের ভালোবাসা ও সহযোগিতায় কারো কারো জীবনের নতুন কিছু শুরুও হয়। ফলে ঘর থেকে বেরিয়ে স্ব স্ব পেশায় থেকে কাজ করে সমাজ ও রাস্ট্রের উন্নয়নে ব্যাপক ভূমিকা রেখে চলেছে আজকের নারীরা।

শিক্ষকতা, চাকরি, ব্যবসা, সাংবাদিকতা, চিকিৎসা সেবা, সমাজ সেবা, রাজনীতি, আইন পেশার বাইরে বিউটিএক্সপার্ট হিসেবে সৌন্দর্য্য পেশাতেও নারীরা সমানভাবে এগিয়ে চলেছে।

বিউটিএক্সপাট লাভলী ডিও বলেন, আজ থেকে প্রায় ২০ বছর আগেও যে দেশে নারীর বিউটি পার্লার ব্যবসার সাথে জড়িত হওয়াকে মানুষ বাঁকা চোখে দেখত, আজ সেই দেশের শহর থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চলের আনাচে কানাচে বিউটি পার্লার এখন চোখে পড়ে। অন্যান্য পেশার মতো এই পেশায় কাজ করেও মাসে প্রায় ১ থেকে ২ লক্ষ টাকা অনায়াসেই উপার্জন করতে পারেন নারীরা। কেউ কেউ আবার বড় পরিসরে ব্যবসা দিয়েও মাসে আয় করেন আরো অধিক অর্থ।

রেইস এর কর্ণধার লাভলী ডিও ভারত ও সিংগাপুর থেকে প্রশিক্ষণ নিয়েছেন। মনমুগ্ধকর ও রুচিশীল পরিবেশে পরিচালিত এ পার্লার গুলোতে কাজ করছেন ৮জন নারী সহকর্মী। একদিকে নিজে যেমন আর্থিকভাবে সুবিধা পাচ্ছেন, তেমনি অন্যান্য নারীদের কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি করে দিচ্ছেন।

তিনি বলেন, আসলে ছোট বেলা থেকেই মেয়েদের সাজানোর শখ ছিল আমার। তিনি পাশা-পাশি বুটিক হাউস ও করেছেন আর সামাজিক মাণবিক সংগঠন এবং মিডিয়ার সাথেও জড়িত। আগামীতে মিডিয়াতেও নিজের একটা শক্ত আবস্হানের স্বপ্নের কথা জানান তিনি।

পার্লার শিল্পের সমস্যা প্রসঙ্গে লাভলী ডিও বলেন, পার্লার ব্যবসার কিছু সমস্যা বেশ প্রকট। এক পার্লারের দক্ষ কর্মীদের আরেক পার্লার প্রলোভিত করে বাগিয়ে নেয়ার প্রবণতা একটি বড় সমস্যা। সুলভ মূল্যে গুণগত মানের রূপচর্চা সেবা দেয়াই আমাদের অঙ্গীকার, বললেন নিয়মিত গ্রাহকদের জন্য আমাদের রয়েছে বিশেষ ছাড়কৃত মূল্য। এখানকার সব বিউটিশিয়ানের রয়েছে দক্ষতা ও অভিজ্ঞতা। সেবার ব্যাপারে তারা খুব আন্তরিক। রূপচর্চার সব ধরণের সেবাই আমরা দিয়ে থাকি। সাধারণ মেকআপ থেকে শুরু করে ব্রাইডাল মেকআপসহ সব ধরণের মেকআপ রয়েছে আমাদের এখানে। এছাড়াও আছে সব ধরণের ফেসিয়াল, চুল ও ত্বকের পরিচর্যা, মেনিকিউর, পেডিকিউর এবং কসমেটিক। আমার স্বপ্ন পার্লার ও মিডিয়াতে নিজেকে সন্মানের সাথে প্রতিষ্ঠিত করা।

রেইস পার্লারটি নাদের আলী মার্কেট ২ তলা সাগরিকা ১ নং লেইন চট্টগ্রাম যোগাযোগ ০১৭১৮০৫৮৭৫৩


আরও পড়ুন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.