হ্যামিলিনের বাঁশিওয়ালা হওয়ার ক্ষমতা পুলিশের আছে: আইজিপি


পুলিশের রয়েছে হ্যামিলিনের বাঁশিওয়ালার মত ক্ষমতা। পুলিশের একজন ডিসি, এডিসি, এসি ও থানার ওসি হবে তার এলাকার সবচেয়ে জনপ্রিয় সামাজিক ব্যক্তিত্ব। তাদের কাজের জন্য হ্যামিলিনের বাঁশিওয়ালার মত মানুষ তাদেরকে অনুসরণ করবে বলে প্রত্যশা ব্যক্ত করেছেন বাংলাদেশ পুলিশ প্রধান ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)। তিনি বলেন, ভাল কাজ করলে যে মানুষ ভালোবাসে তার প্রমাণ তোমরা করোনার সময় পেয়েছো।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) সকাল ১০.৩০ টায় রাজারবাগ পুলিশ লাইন্সে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে আয়োজিত মতবিনিময় সভায় ডিএমপিতে কর্মরত সহকারি পুলিশ কমিশনার থেকে তদূর্ধ্ব কর্মকর্তাদের সাথে আলোচনায় এমন কথা বলেন তিনি।

উপস্থিত পুলিশ কর্মকর্তাদের উদ্দেশ্যে আইজিপি বলেন, আগে দর্শনধারী পরে গুন বিচারী। পুলিশ অফিসার হিসেবে সবসময় মনে রাখতে হবে আমার আচরণ, ব্যবহার, কথাবার্তা ও চালচলন সর্বক্ষেত্রে জনগণ প্রত্যক্ষ করছে। এজন্য ইউনিফর্মের গৌরব নিয়ে চাকরিটা করতে হবে। আমরা পত্র-পত্রিকার নিউজ হতে চাই না, আমরা নিউজ দিতে চাই।

আইজিপি বলেন, সারা বাংলাদেশের থানাগুলোতে ৬৯১২টি বিট রয়েছে। বিট পুলিশিং কার্যক্রম আরো মনোযোগ সহকারে করতে হবে। থানা এলাকার প্রতিটি পরিবারের খবর পুলিশের কাছে থাকতে হবে।

এছাড়াও তিনি বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ বাংলাদেশ পুলিশের আয়না ও পতাকা বহনকারী ইউনিট। এই গৌরব নিয়ে তোমাদের জনসেবায় কাজ করতে হবে। পুলিশের রয়েছে প্রচুর আইনী ক্ষমতা। এই ক্ষমতাকে কাজে লাগিয়ে মানুষকে সেবা দিতে হবে।

অন্যদিকে সভাপতির বক্তব্যে ডিএমপি কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম বিপিএম (বার) বলেন, আইজিপি স্যার যে পরিবর্তনের ডাক দিয়েছেন তা বাস্তবায়নে আমরা সর্বোচ্চ দিয়ে স্যারকে সহায়তা করবো। আমরা আন্তরিকভাবে কাজ করে ডিএমপিকে বদলে দিতে পারবো।

এর আগে ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্য থেকে বেশ কয়েকজন সদস্য আইজিপির নিকট বিভিন্ন বিষয়ের উপর তাদের মতামত ও সমস্যা তুলে ধরেন।

এ সময় পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত আইজি (এঅ্যান্ডও) ড. মোঃ মইনুর রহমান চৌধুরী বিপিএম (বার), এসবি প্রধান মীর শহীদুল ইসলাম বিপিএম (বার), পিপিএম, সিআইডি প্রধান ব্যারিস্টার মাহবুবুর রহমান বিপিএম, পিপিএম এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ঢাকা মেট্রোপলিটন পুলিশে কর্মরত কনস্টেবল, নায়েক, এএসআই, এসআই, ইন্সপেক্টর ও সহকারী পুলিশ কমিশনার থেকে তদূর্ধ্ব কর্মকর্তাদের সাথে বিভিন্ন বিষয়ে ধারাবাহিকভাবে তিনদিন মতবিনিময় করেন আইজিপি। আজকে ছিলো মতবিনিময় সভার শেষ দিন।


আরও পড়ুন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.