প্রধানমন্ত্রীর নির্দেশে পেঁয়াজ আমদানিতে পাঁচ শতাংশ শুল্ক প্রত্যাহার


প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পেঁয়াজ আমদানিতে পাঁচ শতাংশ শুল্ক প্রত্যাহার করা হয়েছে। আজ রোববার অর্থ মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পেঁয়াজ আংশিক আমদানিনির্ভর একটি নিত্যপ্রয়োজনীয় পণ্য। নিকট অতীতে পেঁয়াজের বাজার অস্থিতিশীল হয়েছে এবং ২০১৯-২০ অর্থবছরে এই সংকটটি কঠিন আকার ধারণ করে। পেঁয়াজের মূল্য সাম্প্রতিক সময়ে অনেকটা বৃদ্ধি পেয়েছে।

এ ছাড়া সম্প্রতি ভারত থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধের কারণে বাজারে পেঁয়াজের মূল্য ঊর্ধ্বমুখী। পর্যালোচনায় দেখা যায় যে, দেশীয় পেঁয়াজ চাষিদের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিতকরণ, পেঁয়াজ চাষে উৎসাহ প্রদান এবং আমদানির ওপর নির্ভরশীলতা কমাতে পেঁয়াজ আমদানিতে চলতি ২০২০-২১ অর্থবছরে পাঁচ শতাংশ আমদানি শুল্ক আরোপ করা হয়।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বর্তমানে সার্বিক পরিস্থিতি বিবেচনায় পেঁয়াজের অনুৎপাদনকালীন সময় হিসেবে পরিচিত আগামী বছরের মার্চ পর্যন্ত সময়ে পেঁয়াজের ওপর আরোপিত পাঁচ শতাংশ আমদানি শুল্ক প্রত্যাহারের করা হয়েছে।

গত ১৬ সেপ্টেম্ববর পেঁয়াজ আমদানির ওপর বিদ্যমান পাঁচ শতাংশ শুল্ক প্রত্যাহারের বিষয়টি বিবেচনা করা হবে বলে জানিয়েছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।


আরও পড়ুন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.